Flash News
Mail Instagram Pinterest RSS

মাইক্রোওয়েভে পুডিং তৈরি (মাত্র ৬-৮ মিনিটে)

প্রয়োজনীয় উপকরণঃ
১) ২-৩ কাপ চিনি
২) কন্ডেন্সড মিল্ক
৩) ৫-৬টা ডিম (অল্প করে বানালে ২-৩টা ডিম নিলেও হবে)
৪) ছোট এককাপ দুধ
৫) দারুচিনি (optional)

রেসিপিঃ
এভাবে পুডিং বানানোর জন্য প্রথমেই একটা মাইক্রোওয়েভ প্রুফ কাচের বাটি দরকার। ইন্টারনেট খুঁজে পছন্দ মত কাছের বাটির ছবি পাই নাই বলে পোস্টে কাচের বাটির বদলে খালি স্টিলের হাঁড়ির ছবি দিয়েছি (ছবি দেখার সময় হাঁড়ির বদলে কাচের বাটি কল্পনা করে নিতে হবে)!!  
প্রথমে আমরা চিনি দিয়ে ক্যারামেল (পুডিং এর উপরের বাদামি অংশ) তৈরি করবো । এজন্য টেবিল চামচের একচামচ পানি এবং কয়েক চামচ চিনি বাটিতে নিয়ে ভালোভাবে ছড়িয়ে দিতে হবে ।

Courtesy: smittenkitchen

 পুডিং বানানোর সবচেয়ে কমপ্লেক্স অংশটাই হলো এই ক্যারামেলটা ঠিকঠাক ভাবে বানানো। আমি কয়েকবার বেশি তাপ দিতে গিয়ে পুড়িয়ে ফেলেছি, আবার কয়েকবার মাতব্বরি করে ঠিকঠাক ভাবে ক্যারামেল হওয়ার আগেই বের করে ফেলেছি। তবে ১ চামচ চিনি আর পানির জন্যে মনেহয় মাইক্রোওয়েভে ২-২.৫ মিনিট তাপ দিলেই হবে। চিনি লালচে হয়ে গেলে সেটা বের করে নিতে হবে। তবে যদি বের করার পর মনে হয় ঠিক মতো লালচে ক্যারামেল হয়নি, তাহলে আবার মাইক্রোওয়েভে ঢুকিয়ে কিছুক্ষণ তাপ দিতে হবে। খেয়াল রাখতে হবে পুড়ে যেন না যায়। এই জিনিষ পুড়ে গেলে সেটা বাটি থেকে উঠানো একটা ভেজাল ! যাহোক ক্যারামেল তৈরি হয়ে গেলে সেটা  পুরো বাটিতে ছড়িয়ে লাগিয়ে নিতে হবে।

Courtesy: whatscookingamerica

ক্যারামেল তৈরির হয়ে গেলে, আরেকটা বাটিতে ৫-৬টা ডিম, ছোটকাপের এককাপ দুধ ও কন্ডেন্সড মিল্ক নিয়ে ৪-৫ চামচ মতো চিনি দিতে হবে। এবার ঐ মিশ্রণে দারচিনি দিয়ে চামচ দিয়ে ভালো করে নাড়াতে হবে।
এরপর মিশ্রণটিকে ক্যারামেল লাগানো বাটিতে ঢেলে বাটিটাকে মাইক্রোওয়েভে ঢুকিয়ে ৪-৫ মিনিট মতো তাপ দিতে হবে।

Courtesy:the350degreeoven

যদি পুডিং জমাট না ধরে তবে মাইক্রোওয়েভে আবার ঢুকিয়ে আরও ১-২  মিনিট মতন তাপ দেয়া যেতে পারে । এতে মোটামুটি পুডিংটা জমাট বাধা শুরু করার কথা।


পুরো মিশ্রণটি এবার ঠাণ্ডা করতে হবে, দরকার হলে সেটা ফ্রিজেও ঢুকিয়ে রাখা যাবে। ১-২ ঘণ্টার মধ্যে পুডিং পুরোপুরি ঠাণ্ডা হয়ে গেলে ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন।