LaTeX এ বাংলা লেখার পদ্ধতি

বিজ্ঞানের গবেষনাপত্র সহ অন্যান্য কাজে সারা পৃথিবীজুড়ে বৈজ্ঞানিকরা এখনও LaTeX ব্যবহার করতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। কিন্তু যখনই LaTeX এ বাংলায় কিছু লেখার চেস্টা করা হয়, তখনি বাধে বিপত্তি। Compile করতে গিয়ে একগাদা error এসে বসে থাকে। আজ তাই কিভাবে LaTeX এ বাংলায় লেখা যায় সেটা নিয়ে আলোচনা করবো।
বহুদিন পর্যন্ত LaTeX এর polyglossa প্যাকেজ ব্যবহার করে LaTeX এ বাংলাসহ অন্যান্য অনেক ভাষার আর্টিকেল লেখা হতো। তবে polyglossa বাংলার সাপোর্ট খুব একটা ভালো ছিলোনা । তাই পরবর্তীতে খেটেখুটে কয়েকজন মিলে বাংলার জন্য LaTeX এর আরও দুটি প্যাকেজ তৈরি করে। একটা হলো bangtex এবং আরেকটি হলো LaTeXbangla। আমি নিজে bangtex ব্যবহার করিনি তবে LaTeXbangla ব্যবহার করে বেশ ভালো লেগেছে। আনন্দের বিষয় হলো, বর্তমানে TeXLive এর ফুল প্যাকেজ ইন্সটল করলে সেটার সাথে LaTeXbangla package এমনিই ইন্সটল হয়ে যায়।
যা লাগবে
  • LaTeX এর ফুল প্যাকেজ ইন্সটল করা থাকতে হবে
  • যেকোন LaTeX editor ইন্সটল করা থাকতে হবে
  • বাংলা ফন্ট ইন্সটল করা থাকতে হবে।
আমি এখানে Mac OSx এ Tex Live এর ফুল প্যাকেজ এবং LaTeX editor হিসাবে TeX Maker ব্যবহার করছি। আর বাংলা ফন্ট হিসাবে Kalpurush ও Siyam Rupali ফন্ট দুটি ব্যবহার করছি (অন্য ফন্ট হলেও চলবে, তবে LaTeX document এ ফন্টের নামের জায়গায় সেটা উল্লেখ করে দিতে হবে) । প্রথমেই এই লিংক থেকে বাংলা ফন্ট দুটি ডাউনলোড করে নিতে হবে । প্রথমেই TeX Maker এ File-> New তে গিয়ে নতুন একটি document খুলতে হবে ।
 


এবার ডকুমেন্টে documentclass হিসাবে article, usepackage এ latexbangla যোগ করুন। latexbangla তে customized font এর জায়গায় আপনার সিস্টেমে ইন্সটল করা আছে এরকম দুটি বাংলা ফন্টের নাম লিখতে পারেন। নিচে একটা sample LaTeX কোড দেয়া হলো। টেস্ট করার জন্য চাইলে এটা সরাসরি কপি পেস্ট করেও দেখতে পারেন।
\documentclass{article}
\usepackage[banglamainfont=Kalpurush, 
            banglattfont=Siyam Rupali
           ]{latexbangla}
\begin{document}

\section*{ভূমিকা}

LaTeX এ বাংলায় লেখা খুবই সহজ। এটা ব্যবহার করে গানিতিক সূত্রাবলী খুব সহজেই লেখা যায়। 
 এই যেমন আলবার্ট আইনস্টাইনের জনপ্রিয় সমীকরণ-
\begin{equation}
E=mc^2
\end{equation} 
এখানে $E$ হলো শক্তি, $m$ হলো বস্তুর ভর আর $c$ হলো আলোর বেগ। 
\end{document}
এবার ডকুমেন্টটিকে যেকোন একটা নাম দিয়ে Save করতে হবে।
ডকুমেন্টটি সেভ করার পর Run এর জন্য অপশন হিসাবে XeLaTeX সিলেক্ট করতে হবে।



TeX Maker এর বদলে অন্য LaTeX editor ব্যবহার করলে সেটার Preference এ গিয়ে XeLaTeX এর অপশন সিলেক্ট করে নিলেও একই কাজ করবে। XeLaTeX সিলেক্ট করার পর সেটাকে Run করে compile করুন। তারপর View তে গিয়ে Pdf টি খুলুন -



দেখুন আপনার Pdf output এ কি সুন্দর বাংলা অক্ষর গুলি ঝকঝক করছে।

Overleaf এ বাংলা লেখার পদ্ধতিঃ 

আজকাল অনেকেই অনলাইনের overleaf ব্যবহার করে LaTeX এ লিখে থাকে। অনলাইনে লেখার সুবিধা হলো নিজের পিসি বা ল্যাপটপে এতো ঝামেলা করে LaTeX এর বিশাল প্যাকেজ ইনস্টল করা লাগেনা। এছাড়া লাইব্রেরির কম্পিউটার এমনকি নিজের ট্যাব থাকলেও সেখান থেকে অনলাইনের ঢুকে লেখালেখির কাজ করা যায়। 

Overleaf এ বাংলা লেখার জন্য একটু ভিন্ন পদ্ধতি অনুসরণ করতে হয়। প্রথমেই এডিটরে বাংলা একটি ফন্ট আপলোড করতে হবে। যেমন আমি এখানে Kalpurush ফন্টটি আপলোড করেছি।



এরপর মেনুতে ক্লিক করে compiler হিসাবে XeLaTeX সিলেক্ট করুন।



এখন বাংলা লেখার জন্য যে প্যাকেজটি ব্যবহার করবো সেটি হচ্ছে Polyglossia। আর Polyglossia প্যাকেজটি বাংলা ফন্ট ব্যবহারের সময় যাতে Kalpurush ফন্টটি ব্যবহার করে সেজন্য আমরা \bn কমান্ডটি ব্যবহার করবো। উপরের লেখাটিই Polyglossia ব্যবহার করে Overleaf এ লিখতে পারেন এভাবে-

\documentclass{article}
\usepackage{polyglossia}
\usepackage{fontspec}
\newfontface{\bn}{kalpurush.ttf}

\begin{document}

\section*{\bn ভূমিকা}

LaTeX \bn এ বাংলায় লেখা খুবই সহজ। এটা ব্যবহার করে গানিতিক সূত্রাবলী খুব সহজেই লেখা যায়। 
 এই যেমন আলবার্ট আইনস্টাইনের জনপ্রিয় সমীকরণ-
\begin{equation}
E=mc^2
\end{equation} 
এখানে $E$ হলো শক্তি, $m$ হলো বস্তুর ভর আর $c$ হলো আলোর বেগ। 
\end{document}

লক্ষ্য করুন, এখানে যেসব লাইনে বাংলা ফন্ট ব্যবহার করা হয়েছে, সেসব লাইনের শুরুতে \bn কমান্ডটি ব্যবহার করা হয়েছে। এটা দিয়ে Polyglossia কে বোঝানো হয়েছে যে এটি বাংলা ফন্ট। এই কমান্ডটি বাংলা বাক্য বা শব্দের আগে না দিলে কম্পাইল করার পর সেটি পিডিএফ এ ঠিকভাবে নাও দেখাতে পারে। এবার Overleaf এর Recompile বাটনে ক্লিক করুন।

 

দেখবেন ডানদিকের আউটপুট Pdf এ সুন্দরভাবে বাংলা চলে এসেছে।