Post Bottom Ad

The Slider

১.২ স্কলারশীপের আবজাবঃ এপ্লাই করার প্রস্তুতি

দেশের বাইরে স্কলারশীপের জন্য এপ্লাই করার জন্য বেশ কিছু ডকুমেন্ট পাঠাতে হয় এবং কোন দেশে কোন বিশ্ববিদ্যালয়ে এপ্লাই করতে যাচ্ছো সেটা উপর নির্ভর করে বেশ কিছু পরীক্ষাও দেওয়া লাগতে পারে। সেগুলোই এই পোস্টে আলোচনা করবো।

ট্রান্সক্রিপ্ট এবং সার্টিফিকেটঃ

যদি দেশের বাইরে মাস্টার্স বা পিএইচডিতে এপ্লাই করতে চাও তাহলে প্রথমত তোমার অনার্সে রেজাল্ট এবং সার্টিফিকেট থাকতে হবে। যদি তোমার রেজাল্ট মোট নম্বর/ফার্স্টক্লাস সিস্টেমে দেওয়া হয়, তাহলে ট্রান্সক্রিপটগুলিকে WES অথবা ECE এর মাধ্যমে evaluation করতে হতে পারে। কিভাবে করবে এবং কি কি কাগজ পাঠাতে হবে সেগুলি ওদের ওয়েবসাইতে বিস্তারিত লিখে দেওয়া আছে।

কিন্তু যদি তোমাদের বিশ্ববিদ্যালয় থেকে রেজাল্ট 4.0 CGPA এর মধ্যে হিসাব করে, তাহলে নর্থ আমেরিকার অধিকাংশ বিশ্ববিদ্যালয়েই সরাসরি এপ্লাই করতে পারবে। খামোখা আলাদা খরচ করে WES/ECE কে দিয়ে সেটা evaluation করার দরকার পরবেনা। তবে এক এক বিশ্ববিদ্যালয়ের নিয়ম এক এক রকম। কাজেই ওদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের Admission Requirement পেইজ থেকে কোন কোন ডকুমেন্ট কিভাবে চেয়েছে সেটা দেখে নিতে পারো।

GRE/ GMAT পরীক্ষাঃ

IELTS/ TOEFL পরীক্ষাঃ

Resume লেখার কিছু টিপসঃ

Statement of Purpose লেখাঃ

Recommendation Letter যোগাড় করাঃ

১.২ স্কলারশীপের আবজাবঃ এপ্লাই করার প্রস্তুতি ১.২ স্কলারশীপের আবজাবঃ  এপ্লাই করার প্রস্তুতি Reviewed by Dayeen on 5:18:00 PM Rating: 5
Powered by Blogger.